Monday, February 1, 2016

অর্থনৈতিক অগ্রগতি নিয়ে আশাবাদী দেশের মানুষঃ আইআরআই জরিপ অর্থনৈতিক অগ্রগতি নিয়ে আশাবাদী বাংলাদেশের বেশিরভাগ মানুষ।

অর্থনৈতিক অগ্রগতি নিয়ে আশাবাদী দেশের মানুষঃ আইআরআই জরিপ
অর্থনৈতিক অগ্রগতি নিয়ে আশাবাদী বাংলাদেশের বেশিরভাগ মানুষ। তারা মনে করেন, তাদের নিজেদের আর্থিক সক্ষমতা বেড়েছে এবং আগামী কয়েক বছরের মধ্যে এটি আরও বাড়বে।
যুক্তরাষ্ট্রভিত্তিক ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউটের (আইআরআই) সাম্প্রতিক এক জরিপে এই তথ্য উঠে এসেছে। সংস্থার ওয়েবসাইটে সোমবার "আইআরআই'স সেন্টার ফর ইনসাইট পোল: অপটিমিজম গ্রোয়িং ফর বাংলাদেশ'স ইকোনমিক ফিউচার" শিরোনামে এই জরিপের ফল প্রকাশ করা হয়।
২০১৫ সালের ৩০ অক্টোবর থেকে ১৯ নভেম্বর পর্যন্ত বাংলাদেশের সাতটি বিভাগের ৬৪টি জেলায় ২ হাজার ৫৫০ জন প্রাপ্তবয়স্ক মানুষের ওপর জরিপটি চালানো হয়। এই জরিপ তত্ত্বাবধানে আরও ছিল গ্লোবাল স্ট্র্যাটেজিক পার্টনারস।
জরিপে উঠে এসেছে, ৬৪ শতাংশ বাংলাদেশি মনে করেন, শিক্ষা, যোগাযোগ এবং অর্থনীতির উন্নয়নের কারণে দেশ সঠিক পথেই রয়েছে। আর ৩২ শতাংশের মতে, বাংলাদেশ ভুল পথে হাঁটছে, কারণ দেশে রাজনৈতিক স্থিতিশীলতা নেই। ২০১৩ সালে ৬২ শতাংশ মানুষ মনে করত, দেশ ভুল পথে যাচ্ছে। তবে এজন্য রাজনীতিকে দায়ী করেছেন তাদের মাত্র অর্ধেক।
এছাড়া বাংলাদেশের বর্তমান নিরাপত্তা পরিস্থিতি নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন জরিপে অংশগ্রহণকারী ৮০ শতাংশ মানুষ। একই বছরের জুন মাসে করা সংস্থার আরেকটি জরিপের ফলের চেয়ে এই হার ১২ শতাংশ বেশি।
আইআরআই-এর জরিপ অনুযায়ী, দেশের অর্থনৈতিক অগ্রগতি নিয়ে আশাবাদী বেশিরভাগ মানুষ। ৮০ শতাংশ অংশগ্রহণকারী বলেছেন, দেশের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি খুবই ভালো অথবা ভালো পর্যায়ে রয়েছে।
একইসঙ্গে চলতি বছরে নিজেদের অর্থনৈতিক সক্ষমতার ইতিবাচক পরিবর্তনের ব্যাপারে আশাবাদী ৭২ শতাংশ অংশগ্রহণকারী। আর প্রতি ১০ জনের ৯ জনই জানিয়েছেন, নিজেদের আয়েই পরিবারের মৌলিক চাহিদা মেটাতে পারছেন তারা।
এছাড়া জরিপে অংশগ্রহণকারীদের ৭২ শতাংশ বর্তমান সরকারের প্রতি সমর্থন ব্যক্ত করেছেন; যা গত জুনে করা সংস্থার আরেকটি জরিপের চেয়ে ৬ শতাংশ বেশি। তারা মনে করেন, সরকার তার দায়িত্ব সঠিকভাবেই পালন করছে।
এছাড়া উন্নয়নের চেয়ে গণতন্ত্র বেশি জরুরি বলে মনে করেন বাংলাদেশের বেশিরভাগ মানুষ। যদিও গত জুন মাসে এই হার ছিল ৬৮ শতাংশ, কিন্তু তা কমে এখন দাঁড়িয়েছে মাত্র ৫১ শতাংশে।
অন্যদিকে, গণতন্ত্রের চেয়ে উন্নয়ন বেশি জরুরি বলে যারা মনে করেন, তাদের সংখ্যাও অনেক বেড়েছে। ২৭ শতাংশ থেকে এই হার বেড়েছে ৪৫ শতাংশ।
তবে সামগ্রিকভাবে জরিপে অংশগ্রহণকারীদের ৮৮ শতাংশ মনে করেন, গণতন্ত্রে সমস্যা থাকলেও, অন্য যেকোনো ধরনের সরকারপদ্ধতির চেয়ে তা উত্তম।
এ প্রসঙ্গে আইআরআই-এর এশিয়া অঞ্চলের পরিচালক ড্রেক লুইটেন বলেন, 'বাংলাদেশের মানুষের কাছে অর্থনীতি খুবই গুরুত্বপূর্ণ বলে এই জরিপে পরিষ্কার বোঝা যাচ্ছে, যদিও প্রবৃদ্ধি বজায় রাখতে হলে সবক্ষেত্রেই স্থিতিশীলতা ধরে রাখতে হবে।'
উল্লেখ্য, আন্তর্জাতিক থিংক-ট্যাংক আইআরআই দুই দশকেরও বেশি সময় ধরে বিশ্বের বিভিন্ন দেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে জরিপ ও গবেষণা করছে। ২০০৮ সাল থেকে বাংলাদেশের গণতন্ত্র, অর্থনীতি এবং নিরাপত্তা পরিস্থিতির ওপর জরিপ পরিচালনা করে আসছে সংস্থাটি।

No comments:

Post a Comment